পৃষ্ঠাসমূহ

সোমবার, ১৩ নভেম্বর, ২০১৭

বাংলাদেশ সেনাবাহিনী, বিমান বাহিনী ও নৌবাহিনীর বহরে থাকা সবচেয়ে আধুনিক মিসাইল


বাংলাদেশ সামরিক বাহিনীতে থাকা সবচে শক্তিশালী তিনটি মিসাইল।

প্রথমেই বাংলাদেশ সেনাবাহিনী : বাংলাদেশ সেনাবাহিনীর  বহরে থাকা মিসাইল সিস্টেমের মধ্যে সবচে আধুনিক মিসাইল হলো চীনের তৈরী ডাব্লিউ এস - ২২ এ গাইডেড মাল্টিপল রকেট লঞ্চার সিস্টেম। এই মিসাইল সিস্টেম দ্বারা ১২২ মিলিমিটার গাইডেড রকেটের মাদ্ধমে শত্রুর ঘাঁটি, এয়ারপোর্ট, সিপোর্ট, নেভাল ফিল্ট, ইন্ডাস্ট্রিয়াল জন, রাডার সিস্টেম ও যুদ্ধযান ধ্বংস করা সম্ভব। এক একটি ট্রাকে মোট ৮০ টি করে রকেট বহন করতে পারে যা ২০-৪৫ কিলোমিটারের মধ্যে থাকা শত্রুর উপর বৃষ্টির মতো রকেট নিক্ষেপ করতে সক্ষম।
এরপর বাংলাদেশ বিমান বাহিনী : বাংলাদেশ বিমান বাহিনীতে বর্তমান বহরে থাকা সবচে আধুনিক মিসাইল হলো রাশিয়ার তৈরী আর-৭৭ এয়ার টু এয়ার মিসাইল। এই মিশাইলগুলো বিমানবাহিনীর সবচে শক্তিশালী বিমান মিগ্ ২৯ বহন করে থাকে। মিগ্-২৯ এই আর-৭৭ মিসাইল ফায়ার করার মাদ্ধমে ৮০ কিলোমিটার দূরের বিমানকে ভূপাতিত করতে সক্ষম। এছাড়া বিমান বাহিনীর হাতে মাটি থেকে শত্রু বিমান ধ্বংসের জন্য চাইনিজ এফএম-৯০ সারফেস টু এয়ার মিসাইল রয়েছে যা ১৫ কিলোমিটারের মধ্যে উড়ে যাওয়া বিমান কে আক্রমণ করতে সক্ষম। এই মিসাইল সিস্টেম বিমান বাহিনী ছাড়াও সেনা ও নৌবাহিনীতেও মজুদ আছে।

এবার বাংলাদেশ নৌবাহিনী : বাংলাদেশ নৌবাহিনীর হাতে বিভিন্ন আধুনিক মিসাইল রয়েছে এর মধ্যে সবচে আধুনিক মিসাইল হলো ইতালির তৈরী অটোমেট এমকে ২ এন্টি শিপ মিসাইল যেটা নৌবাহিনীর সবচে আধুনিক ফ্রিগেট বিএনএস বঙ্গবন্ধু বহন করে থাকে। এই মিসাইল এর মাদ্ধমে ১৮০ কিলোমিটার দূরের জাহাজকে ধ্বংস করা সম্ভব। এছাড়া ১৫০ কিলোমিটার রেঞ্জের চাইনিজ এস ওয়াই ১ ছাড়াও বেশ কিছু ভালো মিসাইল রয়েছে নৌবাহিনীতে।
এই ছিল বাংলাদেশের সর্বোচ্চ মিসাইল পাওয়ার। এছাড়া বেশ কিছু ভালো মানের মিসাইল কেনার প্রস্তুতি চলছে, ইনশাল্লাহ কিছুদিনের মধ্যেই আমরা ভালো মিসাইল আমাদের দেশে দেখতে পারবো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks For Your Comment!!!