পৃষ্ঠাসমূহ

বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০১৭

তুরস্কের তৈরি ড্রোন, প্রশিক্ষণ বিমান ও এট্যাক হেলিকপ্টার কিনতে আগ্রহী বাংলাদেশ


বর্তমান রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ এবং মুসলিম বিশ্বের সবচে শক্তিধর তুর্কির সম্পর্ক অত্যন্ত ভালো। রোহিঙ্গা ইস্যুতে যেখানে বাংলাদেশের ক্লোজ বন্ধুরাষ্ট্র ভারত, চীন, রাশিয়া মুখ ফিরিয়ে নিয়েছে সেখানে এই ইস্যুতে যে কোনো পরিস্থিতিতে বাংলাদেশের পাশে থাকার ঘোষণা দিয়েছে পরীক্ষিত এই বন্ধু রাষ্ট্রটি। রাষ্ট্রটি ট্যাংক, এপিছি, এয়ারক্রাফট, ড্রোন, জাহাজ সহ প্রায় সব ধরণের যুদ্ধাস্ত্র তৈরী করে থাকে। বাংলাদেশ ১ বিলিয়ন ডলার মূল্যের প্রায় ৬০০ টি এপিছি কিনতে যাচ্ছে এই দেশ থেকেই। এবার আবার খবর এসেছে বাংলাদেশ তাদের থেকে এটাক ড্রোন, ট্রেইনার এয়ারক্রাফটস এবং এটাক হেলিকপ্টার কিনতে আগ্রহ প্রকাশ করেছে। খবরটি তুর্কির প্রভাবশালী সংবাদ মাদ্ধম ডেইলি সাবাহ গত ৭ নভেম্বর জানিয়েছে।
(Turkish defense industry eyes ASEAN aerospace market.)...এই শিরোনামের খবরটিতে বলা হয়েছে। .Apart from ASEAN countries, the South Asian country of Bangladesh is reported to have shown keen interest in ANKA, armed and unarmed HÜRKUŞ and the ATAK helicopter.................
অর্থাৎ বাংলাদেশ সেই দেশ থেকে তাদের এটাক ও গোয়েন্দা ড্রোন TAI Anka,ট্রেইনার বিমান Hurkus এবং T-129 ATAK হেলিকপ্টার কিনতে আগ্রহী।
বাংলাদেশের সাথে তুর্কির যৌথ অস্ত্র প্রোডাকশনের একটা গুঞ্জন উঠেছিল বেশ কিছুদিন আগে। যদিও বাংলাদেশের সাথে মাঝে অনেকটা সময়ই তুর্কির খারাপ সম্পর্কের কারণে এর অগ্রগতি আর দেখা যায়নি। তুর্কির সাথে আবারো ভালো সম্পর্ক গড়ে উঠলে অস্ত্র তৈরির পুরোনো ব্যাপারটি আলোর মুখও দেখতে পারে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks For Your Comment!!!