পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭

বাংলাদেশ সেনাবাহিনীর সেরা ৫ টি আর্টিলারি সিস্টেম


বাংলাদেশ সেনাবাহিনীর আধুনিকায়নের ধারাবাহিকতায় বিভিন্ন অত্যাধুনিক অস্ত্র যুক্ত হচ্ছে। বিমান, ট্যাঙ্ক, এপিছি থেকে শুরু করে বাদ পড়ছে না আধুনিক কামান। আজকে আমরা বাংলাদেশ সেনাবাহিনীর অত্যাধুনিক ৫ টি কামান সম্পর্কে জানবো।
৫. ডি-৩০ টুয়েড হুইটজার: ডি-৩০ টুয়েড হুইটজার হলো সোভিয়েত ইউনিয়নের তৈরী ১২২ এমএম আর্টিলারি গান যা সিরিয়া এবং ইয়েমেনের যুদ্ধে ব্যবহৃত হচ্ছে। এই আর্টিলারি গান দ্বারা ১৫ থেকে ২১ কিলোমিটারের মধ্যে শত্রু ঘাঁটিতে নিখুঁতভাবে আঘাত হানা যাই।

৪. এম-৪৬ টুয়েড হুইটজার: এম-৪৬  টুয়েড হুইটজার প্রায় ৭ টন ওজনের সোভিয়েত ইউনিয়নের তৈরী ১৩০ এমএম  টুয়েড আর্টিলারি গান যা ২৭ থেকে ৩৮ কিলোমিটারের মধ্যে শত্রুকে লক্ষ্য করে ১৩০ এমএম কামানের শেল নিক্ষেপ করতে পারে।

৩. এম-১০১ টুয়েড আর্টিলারি: এম ১০১ আমেরিকার তৈরী ১০৫ এমএম আর্টিলারি যা ভিয়েতনামের যুদ্ধে আমেরিকান সেনারা ব্যাপক ব্যবহার করেছিল। বর্তমানে যা তুর্কি,পাকিস্তান, জাপান দক্ষিণ কোরিয়ার মতো আধুনিক সেনাবাহিনীতে ব্যবহৃত হচ্ছে। এই আর্টিলারি গান দ্বারা ১১ কিলোমিটারের মধ্যে শত্রু ঘাঁটি কামানের শেল দ্বারা নিশ্চিন্ন করে দেওয়া সম্ভব।

২. টাইপ ৬২ সেল্ফ প্রোপেল্ড আর্টিলারি : টাইপ ৬২ সেল্ফ প্রোপেল্ড আর্টিলারি হলো বাংলাদেশ সেনাবাহিনীর হ্যাভি ভেহিকেল ফ্যাক্টরির ডিজাইন এবং ম্যানুফেকচার করা একটি অত্যাধুনিক আর্টিলারি যা বাংলাদেশের ইঞ্জিনিয়াররা চাইনিজ টাইপ ৬২ লাইট ব্যাটেল ট্যাঙ্কের উপর ১০৫ এম এম আর্টিলারি গান বসিয়ে তৈরী করেছেন। বাংলাদেশের ইন্জিনিররা এতে আরো যুক্ত করেছেন ১২.৭ হ্যাভি ট্যাঙ্ক বিদ্ধংসী গান যা এর সামনে আসা শত্রু ট্যাংকে ধ্বংস করতে পারে। এছাড়া এই যুদ্ধ জানে রয়েছে ৭.৬২ এমএম মেশিনগান যা শত্রু সেনাদের লক্ষ্য করে নিরবিচ্ছিন্ন ভাবে গুলি ছুড়তে সক্ষম। সব মিলে এটি বাংলাদেশে তৈরী এক ভয়ঙ্কর মরনাস্ত্র।

১. নোরা বি ৫২: নোরা বি ৫২ হলো বাংলাদেশের সবচে আধুনিক সার্বিয়ার তৈরী স্বয়ংক্রিয় কামান, যা মাত্র তিনজন সৈনিক দ্বারা পরিচালনা করা সম্ভব। ৩৪ টন ওজন বিশিষ্ট এই অত্যাধুনিক কামান একটি হ্যাভি ভেহিকেল যা যে কোনো সড়কে ঘন্টায় প্রায় ৯০ কিলোমিটার বেগে ছুটতে সক্ষম। এবং ৩১ থেকে ৫২ কিলোমিটারের মধ্যে শত্রু ঘাঁটিকে নিচ্ছিন্ন করতে সক্ষম। এই যুদ্ধযানে রয়েছে ১৫২ এমএম কামান এবং ৭.৬২ এমএম মেশিন গান এবং ২০০৫ সালের দাম অনুযায়ী যার একেকটির দাম ৫ কোটি ৬০ লক্ষ টাকা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks For Your Comment!!!