পৃষ্ঠাসমূহ

বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০১৭

খুলনা শিপইয়ার্ড আরও দুটি যুদ্ধ জাহাজ নির্মাণ করেছে


খুলনা শিপইয়ার্ড আন্তর্জাতিকমানের আরও দুটি যুদ্ধ জাহাজ নির্মাণ করেছে। বাংলাদেশ নৌবাহিনীর জন্য নির্মিত এই দুই যুদ্ধ জাহাজের নাম নিষাণ ও দুর্গম। ৮০০ কোটি টাকা ব্যয়ে এই দুটি যুদ্ধ জাহাজ নির্মাণ করা হয়েছে। আগামী ৮ নভেম্বর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ জাহাজগুলো উদ্বোধনের কথা রয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নতুন দুই যুদ্ধ জাহাজ, ভৈরব ও রূপসা নদে পরীক্ষামূলকভাবে চলাচলও করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালের ৬ সেপ্টেম্বর এর নির্মাণ কাজের উদ্বোধন করেন।
জাহাজ দুটি নির্মাণে ৮০০ কোটি টাকা ব্যয় হয়। এই মানের জাহাজ বিদেশে তৈরি করতে এক হাজার কোটি টাকা খরচ হতো। জাহাজ দুটি নির্মাণে ২৪ মাস সময় লেগেছে। নৌ প্রধান অ্যাডমিরাল নিজাম উদ্দিন আহমেদ, গত বছরের ৩১ ডিসেম্বরে বিএনএস দুর্গমের লঞ্চিং করেন। যুদ্ধ জাহাজ দুটি নির্মাণে কারিগরি সহায়তা দিয়েছে চীন। যুদ্ধ জাহাজ দুটির প্রত্যেকটির গতিবেগ ঘন্টায় ২৫ নটিক্যাল মাইল।যা আগামী আগামী ৮ নভেম্বর নৌবাহিনীতে যুক্ত হবে।

এছাড়া একইসঙ্গে ১৪২ কোটি টাকা ব্যয়ে আন্তর্জাতিক মানসম্পন্ন দুটি টাগ বোট নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এগুলো বাংলাদেশের সাবমেরিন চলাচলে সহায়তা করবে। হালদা ও পশুর নামের এই দুটি বোটের প্রতিটি জাহাজের দৈর্ঘ্য ৩২ মিটার। মালয়েশিয়ার কারিগরি সহায়তায় এ টাগবোর্ড দুটি নির্মিত হয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks For Your Comment!!!