পৃষ্ঠাসমূহ

বুধবার, ৪ অক্টোবর, ২০১৭

বাংলাদেশে তৈরি ৫টি ক্ষুদ্র অস্ত্র


বাংলাদেশ সেনাবাহিনী আধুকায়নের সাথে সাথে নিজেদের প্রচেষ্টায় অত্যাধুনিক যুদ্ধ সরাঞ্জম প্রস্তুত করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই ধারাবাহিকতায় বাংলাদেশ সেনাবাহিনী বিভিন্য অস্ত্র প্রস্তুত করছে। আমরা সবসময় বিভিন্ন দেশের অস্ত্র প্রস্তুতের খবর রাখলেও নিজ দেশের খবর রাখি না। সেরা ৫ টি অস্ত্র সম্পর্কে জানুন।
**১. ঈগল এফ এন ১৬ ম্যানপ্যাড।
চীনের প্রযুক্তি সহায়তায় বাংলাদেশ সমরাস্ত্র কারখানায় তৈরী কৃত সর্ব প্রথম মিসাইল সিস্টেম। এই মিসাইল সিস্টেমের মদ্ধ্যদিয়েই আকাশ পতিরখ্যাই বাংলাদেশে তৈরী অস্ত্র ব্যবহারের মাইল ফলক উন্মোচন করেছে বাংলাদেশ।১৮ কেজি ওজনের কাঁধে বহনযোগ্য এই মিসাইল আকাশে ৬ কিলোমিটারের মধ্যে উড়ে যাওয়া যে কোনো বিমানকে ধ্বংস করে দিতে পারে। এতে ব্যবহিত মিসাইলটি প্রতি সেকেন্ডে ৬০০ মিটার গতিতে ছুটতে সক্ষম।
**২. ৮২ এম এম মিডিয়াম মর্টার।
এই মর্টারটি বাংলাদেশ সমরাস্ত্র কারখানায় তৈরী করা হয়। প্রথম প্রস্তুত করেছিল সেই সোভিয়েত ইউনিয়ন। এই মর্টার সিস্টেম থেকে ৩ থেকে ৩.৫ কিলোমিটারের মদ্ধ্যে মর্টার শেল নিক্ষেপ করা যাই। যা বাংলাদেশ সেনাবাহিনী ও বি জি বি ব্যবহার করে থাকে।
**৩. হেকলার এন্ড কোচ জি ৩।
প্রস্তুতকারক দেশ জার্মানী। বাংলাদেশ সমরাস্ত্র কারখানায় উৎপাদন করা হচ্ছে। প্রতি মিনিটে ৫০০ থেকে ৬০০ রাউন্ড গুলি করতে সক্ষম। ৫০০ মিটার রেঞ্জের এই রাইফেল টি অত্যন্ত কার্যকরী ও অত্যাধুনিক।
**৪. বিডি ০৮ এসল্ট রাইফেল।
প্রস্ততকারক দেশ চীন। বিওএফ থেকে বাংলাদেশে উৎপাদন করা হয়। প্রতি মিনিটে ৬৫০ রাউন্ড
গুলি ছুঁড়তে সক্ষম। রেঞ্জ- ৫০০ মিটার। বাংলাদেশে এটি বিডি ০৮ নামে পাওয়া যায়। একে ৪৭ এর মত দেখতে হলেও একে ৪৭ থেকে বেশ পার্থ্যক্য রয়েছে এই রাইফেলটিতে।
**৫. টাইপ ৫৬ এসল্ট রাইফেল।
টাইপ ৫৬ অ্যাসল্ট রাইফেল এর প্রস্ততকারক দেশ চীন। বাংলাদেশের অস্ত্র কারখানা বিওএফ থেকে উৎপাদন করা হয় এই রাইফেল টি। ৪ কেজি ওজনের এই রাইফেলটি প্রতি মিনিটে ৬৫০ টি ফায়ার করতে পারে এবং ৩০০ থেকে ৪০০ মিটারের মদ্ধ্যে লক্ষ্যবস্তুতে নিখুঁত আঘাত হানতে সক্ষম।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks For Your Comment!!!